অফিসে প্রথম দিন যা করবেন

যেকোনো মানুষের কাছেই চাকরির প্রথম দিনটি অনেক গুরুত্বপূর্ণ। এই দিন অফিসে সবার সামনে আপনার ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা করুন। নতুন চাকরি, নতুন জায়গা, নতুন সহকর্মী—সব মিলিয়ে চাকরির প্রথম দিনটির জন্য একটু বাড়তি প্রস্তুতি নেওয়া উচিত।

এমন কোনো কাজ করবেন না, যা অফিসে আপনার ভাবমূর্তি ক্ষুণ্ণ করে। অফিসের প্রথম দিন কী কী করবেন, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক পত্রিকা রিডার্স ডাইজেস্ট।

১. জলদি অফিসে আসুন

প্রথম দিন অফিসের নির্দিষ্ট সময়ের কিছু আগে আসার চেষ্টা করুন। দেরি করে অফিসে পৌঁছালে বস ও সহকর্মীর কাছে আপনার ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। তাই অফিসের প্রথম দিন বাসা থেকে হাতে সময় নিয়ে বের হন।

২. আগের অফিস নিয়ে কথা না বলা

আগের চাকরির সঙ্গে বর্তমান চাকরির পার্থক্য থাকতে পারে। তাই বলে দুই চাকরির তুলনা করবেন না। আগের চাকরি নিয়ে কথা বললে আপনার বর্তমান বস ও সহকর্মীরা মনঃক্ষুণ্ণ হতে পারেন।

৩. নোট রাখুন

নতুন অফিস মানেই নতুন সহকর্মী। তাই সবার সঙ্গে পরিচয় হওয়া জরুরি। অনেক সময় সবার নাম মনে রাখা যায় না। এ নিয়ে আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে। তাই লিখে রাখতে পারেন সবার নাম। এ ছাড়া আপনাকে যেসব কাজ দেওয়া হবে, সেগুলো নোট করে রাখুন। এতে কাজগুলো ভুলে যাওয়ার আশঙ্কা থাকবে না।

৪. শারীরিক ভঙ্গি ঠিক রাখুন

চাকরির সাক্ষাৎকারের সময় অবশ্যই আপনার শারীরিক ভঙ্গির প্রতি নজর দেওয়া হয়েছে। কিন্তু চাকরির প্রথম দিনও এটা সমান গুরুত্বপূর্ণ। প্রথম দিন সবার সঙ্গে হাসিমুখে কথা বলুন। গম্ভীর মুখে থাকবেন না। মনে রাখবেন, হাসিখুশি মানুষকে সবাই পছন্দ করে।

৫. ইতিবাচক থাকুন এবং আগ্রহ দেখান

নতুন অফিসে কাজ শুরু করার সময় অবশ্যই সেখানকার নিয়মের প্রতি ইতিবাচক মনোভাব দেখান। সবকিছু নতুন হলেও কাজের প্রতি নিজের আগ্রহ দেখান। বস ও সহকর্মীদের সঙ্গে মেশার চেষ্টা করুন।

৬. সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকা

অফিসের প্রথম দিন মনের অবস্থা ভিন্ন ধরনের হবে, এটা স্বাভাবিক। আপনি যদি নার্ভাস হয়ে থাকেন আর সে কথাই যদি সামাজিক যোগাযোগমাধ্যমে জানান দেন, তাহলে অফিসের কেউ দেখলে আপনার প্রতি নেতিবাচক ধারণা হতে পারে।

Source: অফিসে প্রথম দিন যা করবেন